গুগল অ্যাডসেন্স কেনার সময় কি কি বিষয় লক্ষ্য রাখবেন

গুগল অ্যাডসেন্স

গুগল অ্যাডসেন্স কেনার সময় কি কি বিষয় লক্ষ্য রাখবেন

গুগল অ্যাডসেন্স বর্তমান সময়ে আয় করার জন্য অনেক জরুরী একটি বিষয়। এখানে আপনি গুগল থেকে ভালো আয় করতে পারবেন যদি একটু পরিশ্রম করেন। আমাদের দেশের বর্তমানে

গুগল অ্যাডসেন্স
অ্যাডসেন্স (ইংরেজি: AdSense) গুগল পরিচালিত একটি ওয়েব অ্যাপ্লিকেশন। এটি মূলত একটি লাভ-অংশিদারী প্রকল্প যার দ্বারা ব্যবহারকারী তার ওয়েবসাইটে ব্যবহৃত বিজ্ঞাপনের বিষয়বস্তু থেকে অর্থ উপার্জন করতে সক্ষম হন।

অনেকেই এখানে কাজ করে প্রতি মাসেই ভালো টাকা আয় করছে। বর্তমানে আমাদের Beginner Bloggers Forum BD গ্রুপ সহ আরও অন্যান্য গ্রুপে এই ধরনের সাইট বাই-সেল অনেক বেশি বেড়ে গিয়েছে বলা যায়।

আরো পড়ুন >> গুগল অ্যাডসেন্স যুক্ত সাইটে পেইড ট্রাফিক নিবেন কোথা থেকে    

আজকের আর্টিকেলে গুগল অ্যাডসেন্স যুক্ত সাইট কেনার সময় কি কি বিষয় লক্ষ্য রাখবেন সেটা নিয়ে আলোচনা করাবো ইনশাআল্লাহ। আশা করি যারা কিনবেন তাদের জন্য উপকারে আসবে।

 

গুগল অ্যাডসেন্স বা Google AdSense কি ? 

পৃথিবীর মধ্যে অন্যতম সেরা টেক জায়েন্ট বলা হয় গুগলকে। আর গুগল তার পন্যের বিজ্ঞপন যেই প্রসেস এর মাধ্যমে পৃথিবীর সমস্ত ইউজারদের কাছে পৌছে দেয় সেটাই মূলত আমরা বর্তমানে গুগল অ্যাডসেন্স বা Google AdSense হিসেবে দেখে বা জেনে থাকি।

গুগল অ্যাডসেন্স
Google AdSense is a program run by Google through which website publishers in the Google Network of content sites serve text, images, video, or interactive media advertisements that are targeted to the site content and audience. These advertisements are administered, sorted, and maintained by Google.

২০০৩ সালের জুন মাসের ১৮ তারিখে রিলিজ হয় গুগল ডট কম নামের এই প্রতিষ্ঠানটি। যার কাছে এখন অনেকগুলো প্রডাক্ট যে নিজেই বর্তমানে পৃথিবীর অন্যতম একটি টেক জায়েন্ট।

 

যেসব বিষয় লক্ষ্য রাখবেন 

অনেকেই Google AdSense কিসে কাজ করে থাকেন। আর বর্তমানে এই ধরনের কাজ করার সংখ্যা অনেকটাই বেড়ে গিয়েছে। বর্তমানে আমরা অনেকেই এই ধরনের পেশায় নিযুক্ত। যেসব বিষয় লক্ষ্য রাখবেন তার মধ্যে অন্যতম বিষয়গুলো হলোঃ-

১. প্রাইমারি ই-মেইল 

আপনি যেই গুগল অ্যাডসেন্স কিনছেন সেটা তার সাইটের বা চ্যানেলের প্রাইমারি মেইল কিনা সেটা জেনে নিবেন। কারণ প্রাইমারি ইমেইল ছাড়া আপনি সেটা নিয়ে কাজ করতে পারবেন না।

(ক) প্রাইমারি ইমেইল ছাড়া ব্যাংক যুক্ত করতে পারবেন না।

(খ) কোন কিছু চেজ্ঞ যেটা অনেক গুরুত্বপূর্ণ সেটার জন্য আপনাকে প্রাইমারি মেইল যুক্ত করতে হবে।

আর অনেকেই আছেন সাইট তৈরি করার সময় লক্ষ্য না রেখে সেল করার সময় অন্য মেইলে ট্রান্সফার করে নেন। তাদের জন্য আমি বলবো অবশ্যই বিষয়গুলো জেনে নিবেন কেনার আগে।

আরো পড়ুন >> You already have an Existing AdSense account সমস্যা ও সমাধান   

২. পিনভেরিফাইড বা ফ্রেশ কিনা

অনেকেই আছেন পিনভেরিফাইড সাইট বলে ফ্রেশ মানে পিনফেরিফাইড নয় এমন সাইট সেল করে দেয়। তাই এই বিষয়টা আগেই ক্লিয়া হয়ে যাবেন। তবে এটা কম ভুল হয়ে থাকে।

 

৩. বাংলা না ইংরেজী সাইট

আপনি বাংলা সাইট কিনবেন নাকি ইংরেজী সাইট কিনবেন সেটা আপনি নিজেই দেখে নিবেন। এতে করে আপনার সাইটের আয় বেড়ে যাবে বলে আমি মনে করি। অনেকেই আছেন বাংলার সাইট কিনতে চায় আবার অনেকেই আছে ইংরেজী সাইট কিনতে চায়।

আরো পড়ুন >> Google AdSense Approval পাওয়ার ৬টি বিষয় লক্ষ্য রাখা জরুরী

 

৪. নিশ কি সেটা জেনে নিবেন 

আপনি যেই সাইট কিনছেন সেটা কোন নিশের সেটা জেনে নিবেন শুরুতেই। অর্থ্যৎ আপনি সেলারের সাথে কথা বলার সময় বিষয়টা তাকে নক করে জেনে নিবেন। আপনার পছন্দমত যদিও হবে না তারপরেও জেনে নিলে সাইটের দামের সাথে মিল বা দাম বলতে পারবেন।

তবে পছন্দমত নিশ পেতে হলে অবশ্যই আপনাকে নিশ সিলেক্ট করে বানিয়ে নিতে হবে। এছাড়া আপনি গ্রুপ থেকে পছন্দমত নিশ সিলেক্ট করে সাইট কিনতে পারবেন না।

আরো পড়ুন >> ব্লগারে কিভাবে কাস্টোম বা টপ লেবেন ডোমেইন সেটআপ করবেন

৫. ডোমেইন সম্পর্কে তথ্য 

ডোমেইনটা কোন সাইটের সেটা জানা জরুরী। অনেক সাইট আছে ডোমেইনের কনন্ট্রোল প্যানেল দেয় না। আর যার কারণে আপনি সেল করতে গেলে যদি হোস্টিং চেজ্ঞ করেন তাহলে সমস্যায় পড়তে হবে।

ডোমেইনের মেয়াদ কত দিন আছে সেটা জেনে নেওয়াটাও অনেক গুরুত্বপূর্ণ। কারণ দেখা যাচ্ছে যে, ডোমেইনের মেয়াদ শেষ আপনি জানেন ই না বিষয়টা পরে সমস্যার কারণ হতে পারে।

৬. হোস্টিং সম্পর্কিত তথ্য

অনেকেই হোস্টিং সেল করতে চায় না। গুগল অ্যাডসেন্স বাইসেল করার সময় এই বিষয়টা বেশি সমস্যা হয়ে থাকে। কারণ যিনি নিবেন তার নিজের হোস্টিং যদি না থাকে তাহলে তো পরে তিনি সমস্যা পড়ে যাবেন।

যদিও এই বিষয়টা সেলারই কনফার্ম করে নিবেন। তারপরেও সচেতন বায়ার যিনি কেনার আগে জেনে নিবেন বিষয়টা।

৭. কেনার সময় কিভাবে নিবেন 

অবশ্যই কেনার সময় তো এডমিন ডিল বা সাইটের মাধ্যমে ডিল করবেন। তারপর সেলার তার পিসি বা মোবাইল থেকে আপনাকে আপনার নাম্বার ও মেইল বসিয়ে দেবেন। যদি সেলার না দেন তাহলে আপনি তাকে দিতে বলবেন।

তারপর আপনি আপনার নাম্বারটা টুস্টেপ করে নিবেন। এবং সবশেষে আপনি নিজের পিসিতে লগইন করে পাসওয়ার্ড চেজ্ঞ করে নিবেন। শেষে আপনি ফরগেট পাসওয়ার্ড দিয়ে চেক করতে পারেন কোন নাম্বার সো করে সেটা।

আরেকটা বিষয় জেনে রাখা জরুরী সেটা হলো, সিকিউরিটি থেকে আগের সব ডিভাইস থেকে অবশ্যই লগ আউট করে দিবেন। ই-মেইল পরিবর্তন করে নেওয়াটা অনেকটাই সহজ আবার না জেনে থাকলে বিষয়টা একটু ঝামেলারও।

 

সবগুলোকে আমি যদি একটা সারাংশে বলি তাহলে বলবো যে, 

(ক) প্রথমেই আপনি মেইল নিবেন। তার আগে যদি সাইট পছন্দ হয় তাহলে সেলার এর পিসি থেকে রিকভারি নাম্বার ও মেইল চেজ্ঞ করে নিবেন। টু-স্টেপ ভেরিফাই অন করে নিতে পারেন আরও ভালো হবে সেক্ষেত্রে।

(খ) তারপর আপনার পিসিতে মেইল লগইন করে দেখবেন প্রাইমারি মেইল কিনা। সেক্ষেত্রে Google AdSense সার্চ অপশানে লিখলেই চলে আসবে।

(গ) তারপর গুগল অ্যাডসেন্স এ গিয়ে সেটিং থেকে আর কোন মেইল যুক্ত আছে কিনা চেক করে নিবেন।

(ঘ) সেটিং ও পেমেন্ট থেকে সব তথ্য গুলো একটু চেক ও রিচেক করে নিবেন।

(ঙ) তারপর ডোমেইন ও হোস্টিং একসিসগুলো নিবেন। তবে পাসওয়ার্ড শেষে চেজ্ঞ করে নিবেন।

(চ) আপনার পিসিতে অনেক সময় মেইল লগইন থাকলে সুবিধা হবে। সবকিছু চেক করা শেষ হলে তারপর আপনি কতটা ডিভাইসে লগইন আছে চেক করে বাকিগুলো থেকে লগআউট করে নিবেন। তারপর নিজের মত করে পাসওয়ার্ড চেজ্ঞ করে নিবেন।

(ছ) যদি সেলারের কাছে মোবাইলে থাকে তাহলে শুরুতে লগআউট করে নিবেন। কারণ মোবাইলে থাকলে অনেক সময় মেইল সমস্যা করে এমনও হতে পারে বারবার চেজ্ঞ করতে হলে কোড বা ভেরিফিকেশান চাইবে। অনেকের ডিজএবলও হয় সাময়িক সময়ের জন্য।

উপরোক্ত বিষয়গুলো আপনি জেনে গুগল অ্যাডসেন্স যুক্ত সাইট কিনতে পারবেন অনেক সহজেই। আর এডমিন ডিল করলে অবশ্যই এডমিন এর কাছ থেকে কোন তথ্য সন্দেহ মনে হলে শেয়ার করে জেনে নিতে পারবেন।

 

উপরের বিষয়গুলো যদি আপনি লক্ষ্য করেন তাহলে আমার মনে হয় গুগল অ্যাডসেন্স সাইট কেনার জন্য আপনাকে বেশি সমস্যার সম্মুখীন হতে হবে না। আর আপনি সেলারকে উপরের পয়েন্টগুলাই নোট করে রেখে দিতে পারেন। আমি বোঝার জন্য একটু বর্ণনা করে দিয়েছি যেন সবাই বুঝতে পারেন বিষয়টা পুরোপুরি ভাবে।

 

শেষ কথা বা উপসংহার

ই-মেইল চেজ্ঞ করে নিজের করে নেওয়া একটু কঠিন বিষয়। আর এই বিষয়টার জন্যই আপনাকে অবশ্যই সঠিক বিষয়গুলো জেনে নিতে হবে। তাছাড়া আপনি এই সেক্টরে ভালো করতে পারবেন না। নিয়মিত আপডেটগুলো অবশ্যই জেনে নিবেন।

গুগল অ্যাডসেন্স নিয়মিতই আপডেট হচ্ছে। আর এই আপডেটগুলো জেনে নিয়ে কাজ করাটাই বুদ্ধি মানের কাজ আমার ব্যাক্তিগত মতে।

প্রথম প্রকাশিত হয় = ৫ ই ডিসেম্বর ২০২১ সাল

২য় আপডেট করা হয় ৫ ই ফেব্রুয়ারী ২০২২ সাল রোজ শনিবার দুপুর ১২টা

তথ্যসূত্রঃ- অনলাইন, অভিজ্ঞতা, বিভিন্ন তথ্যসূত্র থেকে নেওয়া। 

Leave a Reply

Your email address will not be published.