ফেইসবুক গ্রুপ এর এডমিন ডিল করতে যেসব বিষয় লক্ষ্য রাখবেন

এডমিন ডিল

ফেইসবুক গ্রুপ এর এডমিন ডিল করতে যেসব বিষয় লক্ষ্য রাখবেন

বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর অন্যতম একটি মাধ্যম হলো ফেইকবুক গ্রুপ। বর্তমানে এডমিন ডিল করে অনেকেই অনেক টাকা লেনদেন করে ডিজিটাল পণ্য সহ বিভিন্ন ধরনের পণ্য কিনে থাকেন।

এডমিন ডিল
What is Facebook Groups – ফেসবুক গ্রুপ কি? Facebook গ্রুপ কী তা জানার আগে, এটি সম্পর্কে ভেবে দেখুন। ফেসবুক গ্রুপের নাম থেকেই বোঝা যায় যে একটি ফেসবুক গ্রুপ এমন একটি গ্রুপ যেখানে লোকেরা যোগদান করে একটি community তৈরি করে এবং গ্রুপের প্রতিটি সদস্য তাদের মতামত একেঅপরের সঙ্গে share করে নিতে পারে।

এডমিন ডিল বা Admin Deal কি ? 

অনলাইনে কোন গ্রুপ থেকে আপনি কোন পণ্য কিনতে হলে সেই গ্রুপের এডমিন এর মাধ্যমে নিরাপদে আপনি সেটা কিনতে পারবেন। প্রথমে আপনি যদি সেখানে কোন কিছু কেনেন তাহলে আপনি বায়ার হিসেবে এডমিন এর কাছে টাকা রাখবেন।

যিনি সেল করবেন তিনি আপনাকে পণ্যটি বুঝিয়ে দিলে আপনি এডমিনকে টাকা দিয়ে দিতে বলবেন সেলারকে। তখন সেলার টাকাটা পাবেন যদি পণ্য দিতে ব্যর্থ হয় তাহলে আপনি টাকা ফেরত পাবেন। এই ধরনের লেনদেনকেই মূলত এডমিন বলা হয়।

এখানে আপনি যেমন কিনতে পারবেন তেমনি আপনি কোন কিছু সেলও করতে পারবেন। আর বর্তমানে ফেইসবুকের বিভিন্ন গ্রুপে এই ধরনের লেনদেনগুলো অনেক বেশি বৃদ্ধি পাচ্ছে।

 

এডমিন ডিলের বিস্তারিত তথ্যসমূহ 

সাধারণত Admin Deal এ তিন ধরনের ব্যাক্তি উপস্থিত থাকেন। তাদের মধ্যে যারা থাকেন তাদের নামগুলো হলো,

(ক) বায়ার থাকেন একজন।

(খ) সেলার থাকেন একজন এবং।

(গ) এডমিন থাকেন একজন।

বায়ার ও সেলার মিলেই মূলত ম্যাসেজ্ঞার গ্রুপ তৈরি করা হয় গ্রুপ থেকে। আর বায়ার এডমিনকে টাকা দিয়ে সেলারের থেকে পণ্যটি নিয়ে সেলাকে পেমেন্ট করে দিতে বলেন বায়ার। এডমিন তখন বায়ারের কথামত পেমেন্ট করে দেন। এটাই সহজ এডমিন ডিলের নিয়ম।

 

বায়ার যেসব বিষয় লক্ষ্য রাখবেন 

আপনি যদি বায়ার হয়ে থাকেন তাহলে এই বিষয়টা আপনার জন্য। আপনি যেসব বিষয় ডিল করার সময় লক্ষ্য রাখবেন সেগুলো নিচে দেওয়ার চেষ্টা করা হলো। আশা করবো বিষয়গুলো জেনে লেনদেন করলে সমস্যা কম হবে।

১. অবশ্যই আগে গ্রুপ চেক করে নিবেন। কারণ ভালো গ্রুপ হলে লেনদেন করা সহজ হবে আপনার জন্য।

২. এডমিনকে ম্যাসেজ করার আগে আপনি সেলার আইডি ও সেলারের সেই পণ্য নিয়ে কনফার্ম হবেন যে, আসলেও সেলার আসল নাকি ফেইক। আর যেই পণ্যটি নিবেন সেটা আপনার মনের মত হবে কিনা বা আপনি কিনতে আগ্রহী কিনা।

৩. সেলার আইডির একটিভিও চেক করে নিবেন। তারপর আপনি এডমিনকে নক করবেন।

৪. যদি সেলার এডমিন ডিলের গ্রুপ তৈরি করে তাহলে আপনি গ্রুপ থেকে এডমিন আইডিকে ম্যাসেজ করবেন।

৫. দুইবার ম্যাসেজ করবেন। একবার ম্যাসেজ্ঞার গ্রুপ থেকে আরেকবার ফেইকবুক গ্রুপ থেকে আইডি নিয়ে। দুই ম্যাসেজ যদি একই হয় তাহলে বুঝবেন এডমিন আইডি ওকে আছে।

উপরের ৫টি বিষয় আপনি যদি লক্ষ্য করে ডিল করেন আশা করি বায়ার হিসেবে আপনি যথেস্ট বুদ্ধিমত্তার সাথে চেক করে নিতে পেরেছেন। আর এই ধরনের চেক করলে প্রতারিত হওয়ার সম্ভবনা কম থাকে।

 

সেলার হলে যেসব বিষয় দেখবেন 

সেলার হলে অবশ্যই আপনি গুরুত্বপূর্ণ একজন ব্যক্তি। ইদানিং অনেক সময় বায়ার বেশি ফেইক ডিল করার জন্য সেলারকে দাম বেশি সহ বিভিন্ন ধরনের প্রলোভন দেখিয়ে যুক্ত করে প্রতারিত করে। নিচের বিষয়গুলো লক্ষ্য রাখলে সেলারের প্রতারিত হওয়ার সম্ভবনা কম হবে ইনশাআল্লাহ।

১. যেই গ্রুপে সেল পোস্ট করবেন সেখানে এডমিন ডিলের ব্যবস্থা আছে কিনা চেক করে সেল পোস্ট করবেন।

২. সেই গ্রুপের একটিভি কেমন সেটা জেনে নিবেন।

৩. বায়ার নক করলে সেই আইডিকে চেক করে নিবেন। প্রয়োজনে এডমিনের সহযোগীতা নিতে পারেন চেক করার জন্য।

৪. ডিল গ্রুপে যদি বায়ার আপনাকে যুক্ত করে তাহলে আপনি গ্রুপ থেকে বায়ার আইডি ও এডমিন আইডি চেক করে নিবেন। এডমিনকে ডিলের গ্রুপ এবং সেই ফেইসবুক গ্রুপ এই দুইটা জায়গা থেকে দুইটা ম্যাসেজ করে কনফার্ম হবেন আসল কিনা এডমিন।

৫. এডমিনের সাথে আগে থেকে কথা বলে রাখবেন তাতে করে ফেইক এডমিন ডিল হবে না আশা করি।

উপরের ৫টি বিষয় লক্ষ্য রাখলে আশা করা যায় ফেইক এডমিন ডিল হবে না। আর অনলাইনে এডমিন ডিলে প্রতারিত হওয়ার সম্ভবনাও কম হবে বা হবে না। প্রতারণা এড়ানোর জন্য সেলার ও বায়ার উভয়েই সচেতন হতে হবে। কারণ প্রতারক সেলার বা বায়ার দুই ধরনের আইডির ই নাম দিয়ে ডিল করাতে পারে।

 

শেষ কথা জেনে নিন

অনলাইন লেনদেন নিরাপদ রাখার জন্যই মূলত এই ধরনের কাজ করা হচ্ছে। বর্তমানে অনেকেই অনলাইনের মাধ্যমে প্রতারিত হচ্ছে আর এই এডমিন ডিলের মাধ্যমে আপনি নিরাপদে লেনদেন করতে পারবেন। আশা করি বিষয়টা বুঝতে পারবেন সহজেই।

অনলাইন লেনদেন করার জন্য নিজের সচেতনতার কোন বিকল্প নেই। অবশ্যই আপনাকে সচেতন হতে হবে লেনদেন করার জন্য। যে কোন ধরনের ছোট হোক বা বড় হোক লেনদেন করার জন্য অবশ্যই নিজের বুদ্ধিমত্তাকে কাজে লাগাতে হবে।

উপরের বিষয়গুলো লক্ষ্য রাখলে আপনি প্রতারিত হবেন না আশা করি। ধন্যবাদ আপনাকে

Leave a Reply

Your email address will not be published.