ওয়েবসাইট বা ব্লগারে Post Index সমস্যা ও সমাধান

Post Index

ওয়েবসাইট বা ব্লগারে Post Index সমস্যা ও সমাধান

Post Index সমস্যা হচ্ছে না বা হয় নাই এমন সংখ্যা অনেক কম। সাধারণত ওয়েবসাইটে এবং ব্লগার সাইটে এই সমস্যাটা বেশি দেখা যায়। বর্তমানে গুগল অ্যাডসেন্স আপডেট দিয়েছে।

Post Index
ওয়েবসাইট বা ব্লগারে পোস্ট ইনডেক্স বা Post Index সমস্যা ও সমাধান নিয়ে অনেকেই চিন্তিত। বর্তমানে এটি অনেক বেশি দেখা যাচ্ছে। কিভাবে এর সমাধান করবেন তা জানুন পোস্টটির মাধ্যমে।

 

আর এই আপডেট দেওয়ার কারণে অনেকেই এই সমস্যায় পড়েছেন বলা যায়। অনেকেই বলেছেন ইউনিক পোস্ট করেছেন কিন্তু পোস্ট ইনডেক্স হচ্ছে না। আবার অনেকেই পেইড থিমসহ আরও অনেক কিছু করার পরেও সমস্যার সমাধান হচ্ছে না।

আরো পড়ুন >> গুগল অ্যাডসেন্স Low Value Content কিভাবে ঠিক করবেন

 

সমাধান যেভাবে করবেন 

গুগল অ্যাডসেন্স পাওয়ার জন্য পোস্টগুলো ইনডেক্স হওয়াটা আসলে জরুরীর মতই বলা যায়। আবার আপনি যদি নিউজ সাইট তৈরি করেন তাহলে তো এই বিষয়টা অনেক বড় একটা বিষয় হয়ে দাড়ায়।

দেখা যাচ্ছে যে, আপনি সকালের নিউজ পাবলিশ করলে অথচ আপনার পোস্ট ইনডেক্স হয়ে হয়েছে পরের দিন। সেক্ষেত্রে তো অনেক সমস্যা হয়ে দাড়াবে এই ইস্যুটা। যাইহোক আমি কিছু পয়েন্ট নিচে দিয়ে দিচ্ছি। আশা করি অনুসরণ করলে সমস্যার সমাধান হবে।

 

১. রোবট টেক্স বা Robot.text ফাইল 

আপনার সাইটে অবশ্যই এই ফাইলটা দিয়ে দিবেন। যদি ব্লগার সাইট হয় তাহলে ইউটিউবে ভিডিও দেখে দেখে করবেন। আর যদি আপনার সাইট ওয়ার্ডপ্রেসে হয়ে থাকে তাহলে বিভিন্ন প্লাগইন পাওয়া যায় এই বিষয়টার সমাধান করার জন্য করে নিতে পারবেন।

Post Index
রোবট টেক্স ফাইলটা আপনি প্লাগইন বা পিকচারে লিখার মত করে দিতে পারবেন। এখানে ৫০০ এর জায়গায় আপনি ১০০০ দিয়ে রাখবেন। আর বিস্তারিত জাানর জন্য আপনি ইউটিউবে ভিডিও দেখে নিতে পারেন। (সংগৃহীত ছবি)

উপরের স্ক্রিনশর্টটিতে আপনি এর সুন্দর সমাধান পাবেন বলে আমি বিশ্বাস করি। এটা হলো প্রথম ধাপ। আসুন এবার পরের ধাপটিতে যাওয়া যাক। এখানে প্রত্যেকটি বিষয়গুলো অনেক জরুরী তাই নোট করে রাখুন।

 

২. কাস্টোম রোবট হেডার ট্যাগ

Custom Robot Header Tags এখানে আপনি বিষয়টা বললে সহজেই বুঝবেন বলে আমার মনে হয় না। তাই এই বিষয়টা আমি স্ক্রিনশর্ট দিচ্ছি দেখে দেখে শিখুন অথবা ভিডিও দেখে নিতে পারেন।

Post Index
কাস্টোম রোবট হেডার ট্যাগ যেভাবে দিবেন সেটা এখানে দেওয়া আছে। আশা করি বিষয়টা সহজেই বুঝতে পারবেন। এখানের ধাপগুলো আপনি সুন্দরমত পূরণ করুন। তাহলেই এই ধাপটি আপনি সহজেই পার হতে পারবেন। (সংগৃহীত ছবি)

Post Index হওয়ার জন্য এই বিষয়টাও অনেকটাই জরুরীর মতই। কারণ সেটিং ঠিকমত না হলে তো আপনি ভালোমত আউটপুট পাবেন না। আর তাই বিষয়টাও অনেক গুরুত্বসহকারে দেখবেন।

 

৩. সাইটম্যাপ থাকতে হবে 

আপনি সার্চ কনসোলে এই সাইট ম্যাপটি তৈরি করে নিতে পারবেন। আশা করি এই পয়েন্টটা আপনি নিজেই বুঝতে পারবেন। আমি যদি বলি আপনি হয়তো জানা বিষয়টা সহজেই ধরতে পারবেন না। আর তাই আমি এই বিষয়টার জন্য শুধু এতটুকুই বলবো যে, সাইট ম্যাপটা জরুরী সেটিং পুরোপুরি ঠিক রাখার জন্য।

তারপরেও যদি আপনি বুঝতে না পারেন তাহলে অবশ্যই আমাকে কমেন্ট করে জানাতে পারবেন। আশা রাখি সুন্দর সমাধান দিতে পারবো ইনশাআল্লাহ।

 

শেষ কথা

Post Index সমস্যাটার জন্য আসলে আমরা নিজেরাও অনেকাংশই দায়ি। বর্তমানে অনেক বেশি পরিমাণে ব্লগার বা ওয়েবসাইট তৈরি সেক্টরে কাজ করতে আসলেও অনেকেই এই বিষয়টা অনেক সহজ মনে করছে।

আসলেও সহজ তবে যদি আপনার জানা থাকে বিষয়টা। আর যদি আপনি ভালোমত না জেনে থাকেন এবং না জেনেই কাজ করতে থাকেন তাহলে আপনার জন্য বিষয়টা একটু কঠিন হবে বলে আমি মনে করি।

Leave a Reply

Your email address will not be published.