Telegram & Messenger Group এ কেন ডিল করবেন না জেনে নিন

Messenger Group

Telegram & Messenger Group এ কেন ডিল করবেন না, জেনে নিন

টেলিগ্রাম এবং Messenger Group এর মাধ্যমেও বর্তমানে অনেকেই ডিল করে থাকেন। তবে আমার দেখা যে কতগুলো জেনেছি প্রায় সবগুলোই প্রতারণার খবর শুনেছি। বর্তমানে এই ধরনের

Messenger Group
ফেইক ফেইসবুক এডমিন ডিল চেনার ৫টি উপায় জেনে রাখুন

এডমিন ডিল থেকে বিরত থাকার জন্য অনুরোধ রইলো সবার প্রতি। প্রতারণার এক ধরনের নতুন ক্ষেত্রে হিসেবে পরিচিত এইটা। আমি জানি না কারা এসব করে তবে হয়তো তারা কোন না কোন এক সময় এসব বিষয়ের জন্য অনেক বেশি মূল্য দেবে।

 

Messenger Group এডমিন ডিল কি ? 

বায়ার এবং সেলার দুইজন মিলে গ্রুপ করে এডমিন হিসেবে গ্রুপের এডমিনকে রেখে দিয়ে যেই ধরনের ডিল করা হয় তাকেই মূলত ফেইসবুক এডমিন ডিল বলে। কিন্তু ম্যাসেজ্ঞারেও এভাবে অনেককেই যুক্ত করে যেই ধরনের ডিল করা হয় তাকেই মূলত Messenger Group এডমিন ডিল বলে। 

ফেইসবুক এডমিন ডিল অনেকের কাছে পরিচিত হলেও ম্যাসেজ্ঞার গ্রুপের মাধ্যমে এডমিন ডিল এখনও অনেকের কাছেই অপরিচিত। আর এখানে আপনি পুরোপুরি তথ্যগুলো নিজে দেখতে পাবের না।

 

যেসব কারণে ম্যাসেজ্ঞার ডিল করবেন না 

ম্যাসেজ্ঞার বা টেলিগ্রাম গ্রুপের মাধ্যমে যেই ডিলগুলো হয়ে থাকে সেগুলোতে এডমিন ডিল না করার বেশ কিছু কারণ আমি নিচে দিয়ে দিচ্ছি। আশা করি কারণগুলো জেনে নিলেই আপনি বুঝতে পারবেন কেন বলা হচ্ছে এই ধরনের ডিল না করার জন্য।

 

১. আপনি সবার ঠিকানা ও তথ্য জানতে পারবে না

আপনি যখন কোন ফেইসবুক গ্রুপে ২০-৩০ মিনিট সময় ব্যয় করেন তখন সেটার আপডেটটা অনেক দ্রুতই আপনি বুঝতে পারেন। কিন্তু আপনি কোন ম্যাসেজ্ঞার বা টেলিগ্রাম গ্রুপে যদি যুক্ত থাকেন তাহলে সেটার এরকম আপডেট আপনি কখনই পাবেন না।

তাছাড়াও সকল মেম্বারদের রিভিও দেখা ফেইসবুক গ্রুপে যতটা সহজ ম্যাসেজ্ঞার বা টেলিগ্রাম গ্রুপে ততটা সহজ নয়। হয়তো এখানে অনেকেই যুক্ত থাকে তবে তাদের সবাইকে দেখা অনেকটা সময় সাপেক্ষ্য বিধায় আপনি সেটা কখনওই চেক করে দেখতে পারবেন না।

 

২. এডমিন তথ্যগুলো পুরোপুরি অজানা

ফেইসবুক গ্রুপে আপনি এডমিন একজন বা একাধিক থাকলে সেটার তথ্য অনেক সহজেই দেখতে পাবেন। কিন্তু ম্যাসেজ্ঞার বা টেলিগ্রাম গ্রুপে এতটা সহজে আপনি দেখতে পাবেন না। আর এডমিনদের তথ্য না জেনে ডিল করাটা বোকামীর মতই দেখায়।

অনেক সময় চটকদার দাম বলেও অনেককেই প্রলোভন দেখিয়ে এই ধরনের ডিল করতে বাধ্য করে থাকে। আসলে আমাদের মধ্যে অনেকেই আছেন যারা একটু দাম বেশি পেলে যাচাই করতে যান না আসল বা নকল কোনটা।

 

৩. নিরাপত্তা কেমন এখানে 

দেখেন কোন টেলিগ্রাম বা ম্যাসেজ্ঞার গ্রুপে যদি আপনি যুক্ত হতে চান তহেল অবশ্যই এডমিন নিজে আপনাকে অথবা কোন মেম্বার আপনাকে যুক্ত করবে বিষয়টা এমন। অথচ আপনি চাইলেই এখানে আপনার একাধিক আইডি যুক্ত করতে পারবেন না।

আপনি যদি কোন ফেইসবুক গ্রুপে একাধিক আইডি যুক্ত করে রাখেন তাহলে কোন সমস্যা হবে না। আর গ্রুপ তো খুজে বের করা যায় অনলাইনে। কিন্তু ম্যাসেজ্ঞার বা টেলিগ্রাম গ্রুপ বা Messenger Group খুজে বের করা অনেকটাই কঠিন বিষয়।

 

৪. রিভিও দেওয়া থাকে না

ফেইসবুক গ্রুপে অনেক আইডি থাকে আর অনেক পোস্ট থাকে। সেখানে বাই পোস্ট ও সেল পোস্ট এবং এগুলোর কমেন্ট সেকশান দেখলেই আপনি বুঝতে পারবেন বিষয়টা। অর্থ্যৎ রিভিও দেখার অনেক সুযোগ থাকে।

কিন্তু Messenger Group এ আপনি এই ধরনের সুযোগ পাবেন না। ওখানে শুধু ম্যাসেজ করার অপশান থাকে যা আপনাকে আগের গুলো দেখার জন্য অনেক বেশি সময় লাগবে। আর আপনি কমপিউটার ছাড়া এটা সহজেই করতেও পারবেন না।

 

৬. প্রতারণার ফাঁদ তৈরি করা সহজ

আপনি ফেইসবুক গ্রুপে পোস্ট করে প্রতারণার ফাঁদ তৈরি করতে পারবেন না। কারণ এখানে অনেকেই কমেন্ট করবে আর এখানে অনেকেই জানে কোন সাইটের কেমন দাম বা কেমন হতে পারে। কিন্তু ম্যাসেজ্ঞার গ্রুপে এটা জানা যায় না।

অনেক সময় Messenger Group এর আপনার ছাড়া বাকি আইডিগুলো একজনেরই হয়ে থাকে। আর যার কারণে প্রতারণা করার জন্য আপনি বা আপনার আইডিটা টারগেট করা হয়ে থাকে।

আপনি যদি সেলার হোন তাহলে দাম বেশি বলে এবং আপনি যদি বায়ার হোন তাহলে দাম কম বলে আপনাকে ফাঁদে ফেলতে চাইবে। এই বিষয়ে আশা করি সচেতন হবেন। আসলে পোস্টটার আসল উদ্দেশ্য যেন কেউ এই ধরনের প্রতারণার শিকান না হয়।

 

শেষ কথা বা উপসংহার 

ফিজিক্যাল ডিল করাও অনেক সময় অনিরাপদ বর্তমানে যদি আপনি একা হয়ে থাকেন। আর এই সমস্যার জন্যই অনেক ভালো ভালো ফেইসবুক গ্রুপ বা ওয়েবসাইট তৈরি হয়েছে যেখানে আপনি চাইলেই এডমিন ডিল করে টাকা নিজের কাছে নিতে পারবেন সহজেই।

অনলাইনে মানুষ অনেক বেশি আসার কারণে অনেকেই এই সেক্টরে অনেক বেশি প্রতারণা করছে আর অনেকেই শিকার হচ্ছে প্রতারণার। আমি উপরের পয়েন্ট বা এই বিষয়ে পোস্ট করে মূলত এই বিষয়ে সচেতন করতে চাইতেছি সবাইকে। আশা করি সবাই নিজের নিরাপত্তাটা বুঝবেন।

টাকা থাকলে আপনি যে কোন সময় সাইট কিনতে পারবেন। আবার আপনার যদি সাইট থাকে তাহলে আপনি যে কোন সময় সাইট সেল করতে পারবেন। কিন্তু যদি না থাকে তাহলে কিন্তু আপনি পারবেন না। তাই কোন কাজ করার আগে ভেবে নিন। Messenger Group প্রতারণার একটি নতুন নাম, বলেই পোস্টটা শেষ করছি।

Leave a Reply

Your email address will not be published.